রোজ রবিবার, ২রা জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ১১:২১


					
				
হজ্ব বিষয়ে ১৫ই জুনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্তের আশা বাংলাদেশের

হজ্ব বিষয়ে ১৫ই জুনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্তের আশা বাংলাদেশের

ধানসিঁড়ি নিউজ।। বর্তমান বিশ্ব মহামারী করোনা ভাইরাসের প্রভাবে সারাবিশ্ব স্থবির হয়ে পড়েছে। নিয়ন্ত্রন আরোপ করা হয়েছে প্রতিটি পদক্ষেপে। গত রমজান মাসে মসজিদে নামাজসহ যাবতীয় ধর্মীয় কাজ ছিল নিয়ন্ত্রিত। তারই ধারাবাহিকতায় ঘনিয়ে আসছে ঈদ উল আযহা ও পবিত্র হজ্ব ব্রত পালনের সময়। কিন্তু সে বিষয়ে নেয়া হয়নি কোন সিদ্বান্ত।

এক প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী বলেন’সৌদি আরব আগামী ১৫ জুনের মধ্যে এ বছরের হজ্ব বিষয়ে তাদের সিদ্ধান্ত নেবে’।
হজ্ব নিয়ে ১৫ই জুনের মধ্যে সৌদি সরকারের কাছ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত পাওয়ার ব্যাপারে আশা প্রকাশ করেছেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

তিনি আরও জানান, কোটা অনুযায়ী বাংলাদেশ থেকে এক লাখ ৩৭ হাজার হজ্ববযাত্রী যাওয়ার কথা রয়েছে। এই বছর বাংলাদেশ সহ বহির্বিশ্বের হজ্বযাত্রী হজ্ব পালন করতে পারবে কিনা তা নির্ভর করছে পরিস্থিতির ওপর।সব বিষয় বিবেচনা করে সে সিদ্ধান্ত নেবে সৌদি সরকার। আমরা আসা করছি এ ব্যাপারে তারা আগামী ১৫ জুনের মধ্যে আমাদের সিদ্ধান্ত জানাবে। তাদের সিদ্ধান্ত পাওয়া মাত্রই বাংলাদেশ প্রয়োজনীয় কার্যক্রম শুরু করবে। এবার এই সংখ্যক হজ্বযাত্রী যেতে না পারলেও এ ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্তের আশা করা হচ্ছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চলতি বছরে বাংলাদেশের হজ্বের কোটা ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন । এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার । তবে, করোনার কারণে এ বছর নিবন্ধিত ৬৪ হাজার ৫৯৪ জনের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৪৫৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬১ হাজার ৫৯৪ জন নিবন্ধন করেছেন।

গত মার্চে, সৌদি আরব বাংলাদেশকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত হজ্ব সম্পর্কিত কার্যক্রম স্থগিত করার জন্য একটি নির্দেশনা জারি করেছিল। কিন্তু বাংলাদেশ এপ্রিল পর্যন্ত নিবন্ধকরণ প্রক্রিয়া চালিয়ে যায়।

এই বছর চাঁদ দেখা সাপেক্ষে ৩০ জুলাই (৯ জিলহজ) হজ্ব অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন-০১৮২২৮১৫৭৪৮

Md Saiful Islam